বুধবার, ২৫ জানুয়ারী, ২০২৩

ভারতীয় দর্শন কি প্রকৃতির?

 ভারতীয় দর্শন কি প্রকারের?

দার্শনিক আলোচনা প্রধানত বিমূর্ত আলোচনা। যে সকল অতীন্দ্রিয় বিষয় নিয়ে দর্শন আলোচনা করে তাদের তত্ত্বজ্ঞান আমরা কখনই ইন্দ্রিয়-প্রত্যক্ষের দ্বারা লাভ করতে পারি না। এই কারণে দর্শনে বিচারবুদ্ধি ও যুক্তি-তর্কের স্থান সবার উপরে। আধুনিক পাশ্চাত্য দর্শনে অবশ্য সাধারণ মানুষের লৌকিক প্রত্যক্ষ এবং বৈজ্ঞানিক পদ্ধতির উপর দর্শনকে প্রতিষ্ঠা করার একটি প্রবণতা লক্ষ্য করা যায়।কিন্তু ভারতীয় দর্শন মনে করে যে দর্শনের বিষয়বস্তু যেহেতু বিমূর্ত ও অতীন্দ্রিয় সেহেতু অলৌকিক ও অতীন্দ্রিয় অনুভূতি ছাড়া দর্শনের বিষয়বস্তুর উপলব্ধি সম্ভব নয়। ভারতীয় দর্শনের ক্ষেত্রে এই উপলব্ধি আবার প্রধানত মুনি-ঋষিদের উপলব্ধি বলে ধার হয়। তবে শুধুমাত্র এই উপলব্ধির মধ্যেই দার্শনিক আলোচনা সীমাবদ্ধ থাকতে পারে না। দর্শন শুরুর উপদেশ মাত্র নয়। তাই দর্শনের ক্ষেত্রে এই উপলব্ধি যুক্তি, বিচার ও মননের অপেক্ষা রাখে। ভারতীয় দর্শন একদিকে যেমন প্রতিটি সম্প্রদায়ের প্রতিষ্ঠাতার উপলব্ধিনির্ভর তেমনি অপরদিকে যুক্তি, বিচার ও মনননির্ভর। প্রতিটি সম্প্রদায় তাঁদের তত্ত্ব প্রতিষ্ঠার জন্য যুক্তি, বিচার ও মননের সাহায্য নিয়েছেন। এ কথা যেমন আস্তিক সম্প্রদায়গুলির ক্ষেত্রে সত্য তেমনি নাস্তিক সম্প্রদায়গুলির ক্ষেত্রেও সত্য। কোন কোন পাশ্চাত্য চিন্তাবিদ্‌ ভারতীয় দর্শনের এই স্বরূপকে উপলব্ধি করতে পারেননি। তাঁরা ভারতীয় দর্শনকে গুরুর উপদেশ বা আপ্তোপদেশ মাত্র বলে বর্ণনা করেছেন। শুধু তাই নয়, তাঁরা ভারতীয় দর্শনের বিরুদ্ধে বিচারহীনতার অভিযোগ তুলেছেন। কিন্তু এই অভিযোগ সম্পূর্ণরূপে ভ্রান্ত ধারণার উপর প্রতিষ্ঠিত। ভারতীয় দর্শনের প্রতিটি সম্প্রদায়ের ক্রমপরিণতির সুদীর্ঘ ইতিহাস এ কথাই প্রমাণ করে যেদর্শন নিছক ব্যক্তিগত উপলব্ধ সত্যের বাণীমাত্র নয়। দর্শন বিভিন্ন যুগের বিভিন্ন মনীষীর মনন ও যুক্তিনির্ভর।

বিশ্বের দার্শনিকগণ জগৎ ও জীবনকে ব্যাখ্যা করতে গিয়ে দুটি বিপরীতমুখী মৌলিক তত্ত্বে পৌঁছেছেন। এই দুটি মৌলিক তত্ত্বের একটি হ'ল জড়তত্ত্ব এবং অপরটি হ'ল চেতনতত্ত্ব। যে মতবাদ জড়তত্ত্বকে একমাত্র সত্য বলে মনে করে সে মতবাদকে বলা হয় জড়বাদ। অপরদিকে যে তত্ত্ব স্থূলজড়ের অতিরিক্ত চেতনসত্তাকে স্বীকার করে তাকে বলে অধ্যাত্মবাদ। দেহের অতিরিক্ত চেতনসত্তাই নানা দর্শনে 'আত্মা' নামে অভিহিত হয়। অধ্যাত্মবাদীদের ভিত্তি হ'ল দেহের অতিরিক্ত আত্মায় বিশ্বাস। জৈন, বৌদ্ধ,ন্যায়-বৈশেষিক, সাংখ্য, যোগ, মীমাংসা ও বেদান্ত সকলেই আত্মার অস্তিত্বে বিশ্বাসী। আত্মা অতীন্দ্রিয় কি না সে বিষয়ে মতপার্থক্য থাকলেও আত্মা যে জড়ের অতিরিক্ত তাতে এ সম্প্রদায়গুলির মধ্যে কোন মতপার্থক্য নেই। বৌদ্ধ সম্প্রদায় নিত্য আত্মায় বিশ্বাসী না হলেও চেতনা-প্রবাহ বা বিজ্ঞান-সন্তানে বিশ্বাসী। তাই দেখা যায় যে, চার্বাক ব্যতীত সকল ভারতীয় দর্শন সম্প্রদায়ের মধ্যে অধ্যাত্মবাদে বিশ্বাস অতি গভীর। এই কারণে ভারতীয় দর্শনকে অধ্যাত্মবাদী দর্শন বলা হয়।

0 মন্তব্য(গুলি):

একটি মন্তব্য পোস্ট করুন